সুদূর আমেরিকার সিয়েরা নদীতে ফুল ভাসিয়ে বিজু উৎসবে শরীক হলো প্রবাসী জুম্মরা

আমেরিকার সিয়েরা নদীতে ফুল ভাসিয়ে দিয়ে বিজু উৎসবে শরীক হলো প্রবাসী জুম্মরা

সুদূর আমেরিকায় বসবাসকারী জুম্মরা এ বছর৯২০১৭) সে েদেশের সিয়েরা নামক নদীতে ফুল ভাসিয়ে দিয়ে বিজু উৎসব শুরু করেছে।  সিএইচটি  আমেরিকান জুম্ম পিপলস  এসোসিয়েশন(সিএজেপিএ)-র উদ্যোগে উক্ত ফুল ভাসানো অনুষ্ঠানের আয়োজন করা হয়।  আমেরিকার ক্যালিফোর্নিয়া রাজ্যের সানবারদিনো কাউন্টিতে বসবাসরত প্রায় ৬০ জনের অধিক আরেমিরকা প্রবাসী জুম্ম এতে অংশগ্রহণ করে বলে জানা গেছে।

আমেরিকা প্রবাসী জুম্ম নারীরা নিজেদের ঐহিত্যবাহী পিনোন-হাদি পোশাক পরিধান করে সানবারদিনো কাউন্টির ফনটানা সিটি’র পাশ দিয়ে বয়ে যাওয়া নদীতে জড়ো হয়।  নারীদের পাশাপাশি পুরুষরাও নিজেদের জাতিসত্তার ঐতিহ্যমন্ডিত পোশাকের ধাঁচে ‘সুলুম’ বা শার্ট পরিধান করে আসে।  সেখানে তারা ফুল ভাসিয়ে দিয়ে ’ফুল বিজু’র আনুষ্ঠানিকতা ‍শুরু করে।  ফুল ভাসানো অনুষ্ঠান ছিল আনন্দময় ও হৈহুল্লোগে ভরা।  এরপর প্রবাসী জুম্মরা সেখানে একটি সংক্ষিপ্ত র‌্যাল বের করে।

আমেরিকান জুম্মদের বিজু র‌্যালী

আমেরিকা প্রবাসী জুম্ম হুক্কু চাকমা জানান, পার্বত্য চট্টগ্রাম থেকে আমেরিকায় অনেকে বসবাস করছে।  সামাজিক ঐতিহ্যবাহী কর্মসূচি পালন করে আমেরিকা প্রবাসী জুম্মদের মধ্যে ঐক্য ও ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় হবে বলে তিনি আশা প্রকাশ করেন।  সংস্কৃতি ও ঐতিহ্যকে ধারণ করে একটি জাতি টিকে থাকে।  পার্বত্য চট্টগ্রাম থেকে যারা সুদূর আমেরিকায় বসবাস করছেন তাদের প্রতি বছর এভাবে উৎসাহ ও উদ্দীপনার সাথে ঐতিহ্যবাহী কর্মসূচি ধারাবাহিক পালন করা দরকার বলে তিনি মন্তব্য করেন।

 

 

Print Friendly

Post Comment